• শনিবার, ১৯ জুন ২০২১, ০৬:৩৬ পূর্বাহ্ন
  • Bengali Bengali English English

চাঁদপুর মতলবে ফায়ার সার্ভিস স্টেশনের অগ্নি নির্বাপণ মহড়া অনুষ্ঠিত

sodeshbarta24 / ৯২ বার পঠিত
আপডেট : শুক্রবার, ২১ আগস্ট, ২০২০

চাঁদপুর প্রতিনিধিঃ চাঁদপুর জেলার মতলব দক্ষিণ উপজেলায় মতলব দক্ষিণ ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স স্টেশনের পরিচালনায় আজ (২১ আগস্ট) রোজ শুক্রবার মতলব দক্ষিণ থানা চত্বরে সকাল ১১টায় অগ্নি নির্বাপণ মহড়া অনুষ্ঠিত হয়।

চাঁদপুর জেলার পুলিশ সুপার মহোদয় মাহাবুবুর রহমান পিপিএম (বার) এর পরামর্শে ও পুলিশ হেডকোয়াটারের নির্দেশক্রমে অগ্নি নির্বাপণ মহড়ার আয়োজন করা হয়।

অগ্নি নির্বাপণ মহড়ায় সার্বিক সহযোগিতা করেন মতলব দক্ষিণ থানার অফিসার ইনচার্জ স্বপন কুমার আইচ।

জানা যায় যে, মতলব দক্ষিণ থানা চত্বরে সকল কর্মকর্তা ও ফোর্সদের সম্মুখে আকস্মিকভাবে অগ্নিকান্ড ঘটলে কি কি করণীয় সেসব বিষয় নিয়ে অগ্নি নির্বাপণ মহড়া অনুষ্ঠিত হয়। অগ্নি নির্বাপণ মহড়ায় হাতে সহজে বহনযোগ্য অগ্নি নির্বাপণ যন্ত্র এক্সটিং গুইসার সিলিন্ডারের মাধ্যমে অগ্নি নির্বাপণ পদ্ধতি, ভিজা কাঁথা বা পাটের বস্তা দিয়ে অগ্নি নির্বাপণ পদ্ধিতি সহ গ্যাস সিলিন্ডারে আকস্মিকভাবে আগুন জনিত দুর্ঘটনা হলে কিভাবে প্রতিহত করতে হবে তা সম্পর্কে বাস্তব ধারনা প্রদান করা হয়।

অগ্নি নির্বাপক মহড়ায় পরিচালনা ও নেতৃত্ব প্রদান করেন ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স স্টেশনের প্রধান কর্মকর্তা আসাদুজ্জামান নূর।

উক্ত অগ্নি নির্বাপন মহড়া অনুষ্ঠানে আজ উপস্থিত ছিলেন, মতলব দক্ষিন ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স স্টেশনের সাব অফিসার মোহাম্মদ আলী, স্টেশনের সকল চৌকস ফায়ারম্যান, মতলব দক্ষিণ থানার সকল কর্মকর্তা ও ফোর্সের সদস্যবৃন্দ।

ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স স্টেশনের কর্মকর্তা আসাদুজ্জামান নূর বলেন, মতলব দক্ষিণ থানা উপেজেলাস্থ অভ্যন্তরীণ নিরাপত্তা ও আইন শৃঙ্খলা রক্ষায় গুরুত্বপূর্ণ সেন্টার। এখানে পুলিশ কর্মকর্তা ও কর্মচারীরা সক্রিয় ভাবে দ্বায়িত্ব পালন করে থাকেন। এছাড়া থানায় রাষ্ট্রের বিভিন্ন গুরুত্বপূর্ণ ডকুমেন্ট রয়েছে। আকস্মিক অগ্নিকান্ড থেকে বিভিন্ন কর্মচারী ও ডকুমেন্ট রক্ষা করা জরুরী। তাই আকস্মিক অগ্নিকান্ড সম্পর্কে সকলকে সচেতন করার লক্ষে অগ্নি নির্বাপন মহড়া প্রদর্শন করা হয়।

মতলব দক্ষিণ থানার অফিসার ইনচার্জ স্বপন কুমার আইচ বলেন, আকস্মিক অগ্নিকান্ডে সাধারন মানুষ ও দক্ষ ব্যক্তিও হিতাহিত জ্ঞান হারিয়ে ফেলে। সবাই একটু সচেতনতা অবলম্বন করলেই আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব। আগুন তাৎক্ষণিক নিয়ন্ত্রণে আনতে পারলে নিজের জীবন ও জানমাল রক্ষা করা যায়।

তিনি সকলের উদ্দেশ্যে আরও বলেন, আকস্মিক অগ্নিকান্ডে ভয় না পেয়ে ভয় কে জয় করতে শিখুন, তাহলে আপনিও অগ্নিকান্ড নিয়ন্ত্রনে আনতে সক্ষম হবেন।


এ জাতীয় আরো খবর..

করোনাভাইরাস