• শনিবার, ১৯ জুন ২০২১, ০৮:০৫ পূর্বাহ্ন
  • Bengali Bengali English English

লক্ষ্মীপুরের জমিদার বাড়ী পরিদর্শন করলেন প্রত্নতত্ত্ব দপ্তরের সিলেট চট্রগ্রাম বিভাগের পরিচালক.

sodeshbarta24 / ১৩৯ বার পঠিত
আপডেট : বৃহস্পতিবার, ৬ আগস্ট, ২০২০

স্টাফ রিপোর্টার :

লক্ষ্মীপুরের ঐতিহাসিক দালাল বাজার জমিদার বাড়ীকে সংস্কারের উদ্যোগ নিয়েছে সরকার। দ্বীর্ঘ ৪৭ বছর বেদখলের পর জমিদার বাড়ীটি উদ্ধার করে তৎকালীন জেলা প্রশাসক টিপু সুলতান। পরবর্তীতে এটিকে প্রাথমিক সংস্কার করেন বর্তমান জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল। সার্বিক তত্ত্বাবধায়নে ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা।

বুধবার (৫ আগষ্ট) দুপুরে জমিদার বাড়ীটি পরিদর্শন করেন প্রত্নতত্ত্ব অধিদপ্তর সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের চট্রগ্রাম ও সিলেট বিভাগের আঞ্চলিক পরিচালক ড. মোঃ আতাউর রহমান। এসময় জমিদার বাড়ী সংরক্ষণে ডিপিপি পরিকল্পনার পাশপাশি এটি পর্যটন কেন্দ্র হিসেবে আকর্ষনীয় করে তোলার পরিকল্পনা করা হবে বলে জানান তিনি। এরিমধ্যে বিভিন্ন দিবস কিংবা ঈদে উৎসবমুখর হয়ে উঠে দালাবাজার জমিদার বাড়ী। স্থানীয়দের পাশপাশি দূর-দুরান্ত থেকে বাড়ীটি উপভোগ করতে আসে শত শত দর্শনার্থী।

বাড়ীটিকে সৌন্দর্য্য বর্ধণে স্থানীয় প্রশাসনের প্রশংসা করেছেন প্রত্নতত্ত্ব অধিদপ্তরের চট্রগ্রাম ও সিলেট বিভাগের আঞ্চলিক পরিচালক ড. মোঃ আতাউর রহমান। তিনি বলেন জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল মহোদয়ের নেতৃত্বে এবং সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শফিকুর রিদোয়ান আরমান শাকিলসহ প্রশাসনের কর্তব্যাক্তিরা যথেষ্ঠ পরিশ্রম করেছে। দর্শনার্থীদের সুবিধার্থে গোল ঘর বানিয়েছে, জমিদার বাড়ী ঘুরে ঘুরে দেখার সুবিধা করেছে। বেশ সংস্কার করায় এখানে প্রচুর লোকের সমাগম হচ্ছে। এসময় তিনি সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

জমিদার বাড়ী পরিদর্শনকালে উপস্থিত ছিলেন, লক্ষ্মীপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শফিকুর রিদোয়ান আরমান শাকিল, প্রত্নতত্ত্ব অধিদপ্তরের ফিল্ড অফিসার শাহিন আলমসহ অন্যান্য কর্মকর্তাগণ।

উদ্ধারের পর জমিদার বাড়ীর অভায়ব রেখে বেশ সংস্কার করেছে স্থানীয় প্রশাসন। তৈরি করা হয়েছে গোল ঘর, বসার স্থান, রাস্তা ও ঘাট, রাতের জন্য সোলার দিয়ে ল্যাম্প লাইটসহ পর্যটনদের জন্য বিভিন্ন সুবিধা করেছে।


এ জাতীয় আরো খবর..

করোনাভাইরাস